গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়
হজ অফিস
আশকোনা, ঢাকা।
www.hajoffice.gov.bd
সিটিজেন চার্টার
(সেবা প্রদান প্রতিশ্রুতি)
০১. ভিশন ও মিশন:
ভিশন: হজ ও ওমরাহ ব্যবস্থাপনাকে বিশ্বমানে উন্নীতকরণ।
মিশন: তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে হজ ও ওমরাহযাত্রীদের জন্য উপযুক্ত ও পরিবেশবান্ধব ব্যবস্থাপনা নিশ্চিতকরণ।
০২. প্রতিশ্রুত সেবাসমূহ:
২.১ নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা (কার্যদিবস) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
|
||||||
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
|
||||||
০১. |
সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রাক-নিবন্ধন |
১৮ বছরের বেশি বয়স্ক হজযাত্রীদের NID/পাসপোর্ট এবং ১৮ বছরের কম বয়স্ক হজযাত্রীর জন্মনিবন্ধনের তথ্য যাচাইপূর্বক অনলাইনে প্রাক নিবন্ধন সম্পন্নকরণ |
১. জাতীয় পরিচয়পত্র NID/পাসপোর্ট ২. জন্মনিবন্ধন সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) ৩. অনিবাসী বাংলাদেশীর (NRB) ক্ষেত্রে জন্মসনদ, পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স/work permit. |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্য |
১ কার্যদিবস |
জনাব আবদুল মালেক |
|
||||||
০২. |
সরকারি মাধ্যমে হজযাত্রীদের নিবন্ধন |
পাসপোর্ট তথ্য যাচাইপূর্বক অনলাইনে নিবন্ধন সম্পন্নকরণ |
১. পাসপোর্টের ফটোকপি ২. প্রাক-নিবন্ধন সনদ |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্য |
১ কার্যদিবস |
জনাব আবদুল মালেক |
|
||||||
০৩. |
হজ এজেন্সির সাথে চুক্তি |
হালনাগাদ হজ লাইসেন্স, ট্রাভেল লাইসেন্স, ট্রেড লাইসেন্স এবং আয়কর সনদের মাধ্যমে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পসহ দাখিলকৃত আবেদনের প্রেক্ষিতে যাচাই-বাছাই করে চুক্তি সম্পাদন |
১. মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত বৈধ তালিকা; ২. ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে চুক্তিনামা ৩. হালনাগাদ হজ লাইসেন্স ৪. হালনাগাদ ট্রাভেল লাইসেন্স, ৫. হালনাগাদ ট্রেড লাইসেন্স ৬. হালনাগাদ আয়কর জমাদানের সনদ। |
বিনামূল্যে |
২ কার্যদিবস |
জনাব মোঃ লোকমান হোসেন |
|
||||||
০৪. |
ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত বৈধ হজ এজেন্সির তালিকা অনুযায়ী ই-হজ সিস্টেমে এজেন্সির ইউজার একটিভকরণ |
প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করে ইউজার সচলকরণ |
১. অনলাইন আবেদন ২. চুক্তির কপি সংযুক্তকরণ |
বিনামূল্যে |
২ কার্যদিবস |
জনাব মোঃ লোকমান হোসেন |
|
||||||
০৫. |
হজ সংশ্লিষ্ট অংশীজনের প্রশিক্ষণ |
মন্ত্রণালয় হতে প্রকাশিত এজেন্সির তালিকার ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান |
অনলাইনে নিবন্ধন ও মনোনয়ন পত্র |
বিনামূল্যে |
২ কার্যদিবস |
জনাব আবদুল মালেক |
|
||||||
০৬. |
ভিসা ও ফ্লাইটের জন্য সরকারি মাধ্যমের হজযাত্রীদের পাসপোর্ট ও নিবন্ধন সনদ গ্রহণ |
যথাযথ কাগজপত্রাদি যাচাই-বাছাই করে পাসপোর্ট ও নিবন্ধন সনদ গ্রহণ |
১. নিবন্ধন সনদ ২. মূল পাসপোর্ট |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব আহম্মদ মোস্তফা মোল্লা |
|
||||||
০৭. |
হজ এজেন্সি ও হজযাত্রীদের হজ পুস্তিকা ও নির্দেশিকা বিতরণ |
এজেন্সি কর্তৃক প্রদেয় সার্ভিস ফি প্রদানের সনদ যাচাই করে পুস্তিকা ও হজ নির্দেশিকা প্রদান |
১. হজ এজেন্সির আবেদনপত্র ২. নিবন্ধন সনদ |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব সুহিল মোহাম্মদ ফেরদৌস |
|
||||||
০৮. |
হজযাত্রীদের এসএমএস প্রেরণ |
কল সেন্টারের মাধ্যমে প্রাক-নিবন্ধিত ও নিবন্ধিত হজযাত্রীদের মোবাইল নম্বরে এসএমএস প্রেরণ |
প্রাক-নিবন্ধিত ও নিবন্ধিত হজযাত্রী |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব দ্বীন মোহাম্মদ
|
|
||||||
০৯. |
হজযাত্রীদের টিকা ও স্বাস্থ্য সনদ সরবরাহ |
ব্লাড গ্রুপ, ইসিজি, ম্যানেনজাইটিস টিকা ইত্যাদি সম্পন্নের সনদ প্রাপ্তি সাপেক্ষে |
স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশিত কাগজপত্র |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব আহম্মদ মোস্তফা মোল্লা |
|
||||||
১০. |
সৌদি আরব থেকে আবাসন তথ্য সংগ্রহপূর্বক সরকারি হজযাত্রীর অনুকূলে কক্ষ বরাদ্দ প্রদান |
সৌদি আরবে বাড়ি ভাড়া সম্পন্ন হওয়ার পর বাড়ীর তালিকা, কক্ষের বিন্যাস সংক্রান্ত ম্যাপের মাধ্যমে |
বাড়ীর তালিকা, কক্ষের বিন্যাস ও আকার সংগ্রহ |
বিনামূল্যে |
১০ কার্যদিবস |
জনাব আহম্মদ মোস্তফা মোল্লা ও জনাব দ্বীন মোহাম্মদ |
|
||||||
১১. |
হজক্যাম্পে হজযাত্রী ও হজ গাইডদের প্রশিক্ষণ প্রদান |
হজযাত্রীদের নিবন্ধন সনদ যাচাই করত ও মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত জি.ও এর প্রেক্ষিতে গাইডদের প্রশিক্ষণ প্রদান |
১. হজযাত্রীর নিবন্ধন সনদ ২. হজ গাইডদের জন্য মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত জি.ও |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব আবদুল মালেক |
|
||||||
১২. |
সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের পাসপোর্ট, বিমান টিকেট ও অনুমতিপত্র সরবরাহ |
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লি: এর মাধ্যমে সিডিউল প্রণয়নের পরে হজযাত্রীদের পাসপোর্ট ও বিমান টিকেট সরবরাহ |
অনুমতিপত্র |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব আহম্মদ মোস্তফা মোল্লা ও জনাব দ্বীন মোহাম্মদ |
|
||||||
১৩. |
কিওক্স মেশিনের মাধ্যমে সরকারি হজযাত্রীদের রিপোর্টিং |
হজক্যাম্পে হজযাত্রীদের আগমণ ও কিওক্স মেশিন স্থাপন করত |
অনুমতিপত্র |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব আহম্মদ মোস্তফা মোল্লা ও
জনাব দ্বীন মোহাম্মদ |
|
||||||
১৪. |
সরকারি ও বেসরকারি হজযাত্রীদের মাঝে আইডি কার্ড বিতরণ |
সরকারি হজযাত্রীর অনুমতিপত্র ও বেসরকারি হজযাত্রীদের জন্য এজেন্সির প্যাডে আবেদন যাচাই-বাছাই করত |
১. অনুমতিপত্র ২.অনলাইন আবেদনপত্র |
বিনামূল্যে |
১কার্যদিবস |
জনাব আবদুল মালেক |
|
||||||
১৫. |
হজক্যাম্পে হজযাত্রীদের আবাসন ব্যবস্থা করণ |
হজযাত্রীদের ভিসাকৃত পাসপোর্ট, বিমান টিকেট ইত্যাদির প্রেক্ষিতে |
প্রয়োজন অনুসারে |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব আবদুল মালেক |
|
||||||
১৬. |
কল সেন্টারের মাধ্যমে তথ্য প্রদান |
প্রাপ্ত আবেদন ও তথ্যের প্রেক্ষিতে কল বা এসএমএস এর মাধ্যমে হজযাত্রীদের অবহিতকরণ |
প্রয়োজন অনুসারে |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব আবদুল মালেক |
|
||||||
১৭. |
হজক্যাম্পে অস্থায়ী ভাবে ২টি ক্যান্টিন বরাদ্দকরণ |
দরপত্র আহবান, প্রাপ্ত দরপত্র যাচাই-বাছাই করে ক্যান্টিন বরাদ্দ প্রদানের ব্যবস্থাকরণ |
বরাদ্দের জন্য সকল আনুষ্ঠানিকতা সম্পন্নকরণ |
সরকার কর্তৃক নির্ধারিত মূল্য |
১৫ কার্যদিবস |
জনাব মোঃ লোকমান হোসেন |
|
||||||
২.২ প্রাতিষ্ঠানিক সেবা |
|
||||||||||||
০১. |
অডিট আপত্তির ব্রডশিট জবাব অডিট অধিদপ্তরে প্রেরণ |
অডিট আপত্তি সংঘটিত হওয়ার পর তা দ্রুত নিষ্পত্তিকরণ |
অডিট আপত্তি সাপেক্ষে |
বিনামূল্যে |
১৫ কার্যদিবস |
জনাব সুহিল মোহাম্মদ ফেরদৌস |
|
||||||
০২. |
হজক্যাম্পে হজ সেবা প্রদানকারী বিভিন্ন অফিস স্থাপনে সহায়তা প্রদান |
সেবা প্রদানে আগ্রহী সংস্থার আবেদন ও দাপ্তরিক চিঠিপত্র প্রেরণের মাধ্যমে |
১. সেবা প্রদানে আগ্রহী সংস্থার আবেদনপত্র ২. দাপ্তরিক পত্র প্রেরণ |
দপ্তর/সংস্থার নিজস্ব অর্থায়নে |
৭ কার্যদিবস |
জনাব আহম্মদ মোস্তফা মোল্লা ও জনাব দ্বীন মোহাম্মদ |
|
||||||
২.৩ আভ্যন্তরীণ সেবা |
|
||||||||||||
০১. |
সাধারণ পেনশন (অবসর ভাতা) (কর্মচারী) |
সরকারি নীতিমালা অনুসারে প্রয়োজনীয় কাগজপত্রের ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ |
১. জাতীয় পরিচয়পত্র; ২. য়্যারম্যান/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট; ৩. ওয়ারিশান সার্টিফিকেট; ৪. পেনশনের বৈধ উত্তরাধিকারী ঘোষণা; ৫. প্রত্যাশিত শেষ বেতন সনদ (ইএলপিসি); ৬. না-দাবী প্রত্যয়নপত্র; ৭. নমুনা স্বাক্ষর ও হাতের; ৫ আংগুলের ছাপ। |
বিনামূল্যে |
২ কার্যদিবস |
জনাব সুহিল মোহাম্মদ ফেরদৌস |
|
||||||
০২. |
পাসপোর্টের এনওসি (কর্মচারী) |
প্রয়োজনীয় কাগজপত্রের ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ |
১. নির্ধারিত ফরমে যথাযথভাবে পূরণকৃত আবেদন ২. নিয়োগকারী কর্তৃপক্ষের সুপারিশ |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব মোঃ লোকমান হোসেন |
|
||||||
০৩. |
সাধারণ ভবিষ্য তহবিল থেকে অগ্রিম উত্তোলন (কর্মচারী) |
প্রয়োজনীয় কাগজপত্রের ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ |
১. নির্ধারিত ফরমে আবেদন ২. জিপিএফ এর হিসাব বিবরণী ৩. নিয়োগকারী কর্তৃপক্ষের সুপারিশ |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব মোঃ লোকমান হোসেন |
|
||||||
০৪. |
পিআরএল (PRL) মঞ্জুরী (কর্মচারী) |
কাগজপত্রের ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ |
১. আবেদন ২. নির্ধারিত ফরমে ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র ৩. অংগীকারপত্র ৪. সার্ভিস বুক |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব মোঃ লোকমান হোসেন |
|
||||||
০৫. |
শ্রান্তি বিনোদন ছুটি (কর্মচারী) |
প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করত পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ |
১. ছুটির আবেদন ২. চাকরিতে ১ম যোগদানপত্র এবং অন্যান্য ক্ষেত্রে শেষবারের ছুটি মঞ্জুরিপত্র ৩. নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের সুপারিশ |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব মোঃ লোকমান হোসেন |
|
||||||
০৬. |
চাকুরী স্থায়ীকরণ (কর্মচারী) |
প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করত পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ |
১. সাদা কাগজে আবেদন ২. হালনাগাদ বার্ষিক গোপনীয় প্রতিবেদন |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব মোঃ লোকমান হোসেন |
|
||||||
০৭. |
গৃহ নির্মাণ ও গৃহ মেরামত অগ্রিম ঋণ প্রদান (কর্মচারী) |
প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করত পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ |
১.যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত ফরমে আবেদন ২. বেতন সংক্রান্ত প্রত্যয়ন ৩. ১ম কিস্তির জি.ও এর ফটোকপি (পূর্বে ঋণ গ্রহণ করে থাকলে) |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব মোঃ লোকমান হোসেন |
|
||||||
০৮. |
আবাসিক ও দাপ্তরিক টেলিফোন সংযোগ |
দাপ্তরিক পত্র প্রেরণের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ |
টেলিফোন নীতিমালা অনুযায়ী |
বিনামূল্যে |
১ কার্যদিবস |
জনাব মোঃ লোকমান হোসেন |
|
২. আপনার কাছে আমাদের প্রত্যাশা।
ক্রমিক নম্বর |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির জন্য করণীয় |
০১. |
পূর্ণাঙ্গ আবেদন জমা প্রদান |
০২. |
চাহিত কাগজপত্র জমা প্রদান |
০৩. |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৩) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবাপ্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিস্পত্তির সময়সীমা |
০১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
জনাব মোঃ লোকমান হোসেন Web: www.hajoffice.gov.bd |
৩০ কার্যদিবস |
০২. |
GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
আপিল কর্মকর্তা |
জনাব মোঃ ফজলুর রহমান অতিরিক্ত সচিব (বাজেট ও অনুদান অনুবিভাগ) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ফোন: +৮৮-০২-৯৫১২২৮৬
মেইল:js_budget@mora.gov.bd moragovbd@gmail.com Web: www.mora.gov.bd |
২০ কার্যদিবস |
০৩. |
পরিচালক, হজ অফিস, ঢাকা সমাধান দিতে ব্যর্থ হলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব: www.grs.gov.bd |
৬০ কার্যদিবস |